আগামীকাল ২৭ নভেম্বর, শুক্রবার কুমিল্লার লালমাই পাহাড়ে আয়োজিত হতে যাচ্ছে কুমিল্লা এমটিবি চ্যাম্পিয়নশিপ ২০২০। মাউন্টেইন বাইক নিয়ে ছেলে মেয়ে দুটি আলাদা ক্যাটাগরীতে সারাদেশ থেকে মোট ৭৬ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন এই গতির খেলায়। প্রতিযোগিতাটি শুরু হবে স্থানীয় সময় সকাল সাত টায়। 

লালমাই পাহাড়ের উঁচু নিচু ট্রেইলে প্রায় ২৫ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে রেসারদের। পুরো ট্রেইল জুড়েই রেসারদের নানা রোমাঞ্চ ও চমকে ঠাসা সব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। কাঠিন্যের দিক দিয়ে পুরো ট্রেইলটি মডারেট তথা মাঝারি মানের হলেও আয়োজকরা জানিয়েছেন, রেসারদের এবড়ো থেবড়ো পাহাড়ি পথ, খাড়া আপহিল ও তীক্ষ্ণ ডাউনহিল ছাড়াও ট্রেইলে তাদের মোকাবেলা করতে হবে বেশ কয়েকটি পাহাড়ি ছড়া। কিছু রুটের একপাশ দিয়ে নিয়মিত পানি গড়িয়ে যায় যা বেশ রোমাঞ্চকর অভিজ্ঞতা দেবে রেসারদের। বৃক্ষশূন্য হয়ে যাওয়ার কারণে ট্রেইলের অনেকাংশেই ন্যাড়া পাহাড়ের মধ্য দিয়ে বাইক চালাতে হবে। উচ্চতা খুব বেশী না হলেও রেসাররা লালমাই পাহাড়ে মাউন্টেইন বাইকিংকের প্রায় সব ধরণের রোমাঞ্চই খুঁজে পাবেন বলে দাবী করেছেন আয়োজকরা। এই রেসে শুধুমাত্র মাউন্টেইন বাইক ক্যাটাগরীর সাইকেল নিয়েই প্রতিযোগীরা অংশ নিতে পারবেন। আইটিটি বা ইন্ডিভিজুয়াল টাইম ট্রায়ালের উপর ভিত্তি করে প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হবে। 

কুমিল্লা মাউন্টেইন বাইক চ্যাম্পিয়নশিপ ২০২০ রেসটি আয়োজন করছে ‘রেস বাংলাদেশ’। সংগঠনটি মূলত বাইসাইকেল ভিত্তিক রেস আয়োজন করার লক্ষ্য নিয়ে সদ্য যাত্রা শুরু করেছে। কুমিল্লায় এমন একটি রেস আয়োজনের পিছনের কারণ সম্পর্কে তারা জানান, বাংলাদেশে হাতে গোনা দুই একটি জায়গায় মাত্র এই ধরণের বাই সাইকেল রেসের আয়োজন করা হয়। বাইসাইকেল রেস তথা সাইক্লিংকে পুরো দেশব্যাপী জনপ্রিয় করে তুলতে তাই তারা দেশের ৬৪টি জেলাতে বাইসাইকেল রেস আয়োজনের উদ্যোগ নিয়েছেন। এই বিশাল পরিকল্পনার অংশ হিসেবে প্রথম জেলা কুমিল্লায় আয়োজিত হতে যাচ্ছে কুমিল্লা এমটিবি চ্যাম্পিয়নশিপ ২০২০। আয়োজকরা আশা করছেন এই প্রচেষ্টার মাধ্যমে সম্ভাবনাময়ী অনেক চ্যাম্পিয়ন রেসারকে তারা দেশের আনাচে কানাচে থেকে তুলে আনতে পারবেন। তাদের আয়োজনে শুধুই যে মাউন্টেইন বাইক রেসই থাকবে এমন নয়। তারা সারা বছর জুড়ে তারা বেশ কিছু বিশেষ প্রতিযোগিতার আয়োজন করবেন যেখানে এমটিবির সাথে সাথে রোড বাইক নিয়েও অংশ নেয়া যাবে। 

এই আয়োজনে সার্বিক সহযোগীতায় আছে কুমিল্লার স্থানীয় সাইকেল ভিত্তিক সংগঠন ‘কুমিল্লা সাইক্লিস্টস’। পৃষ্ঠপোষকতায় আছে এডভার্গো স্পোর্টস অ্যান্ড ফ্যাশন ওয়্যার, ক্যাম্প ফায়ার রেস্টুরেন্ট ও  পিক গিয়ার আউটডোর্স। এছাড়া লজিটিক্যাল পার্টনার হিসেবে আছে ভ্রমণগুরু, ইটিবি ট্রাভেলস, বায়োস্কোপ ট্রাভেলস, স্বপ্নযাত্রা ট্রাভেলস, অল্টিটিউড- আউটডোর অ্যাক্টিভিটিজ, ব্যাং এক্সপ্রেস ও ফোর সিজন বিডি।

কুমিল্লা এমটিবি চ্যাম্পিয়নশিপ ২০২০ আয়োজনটির মিডিয়া পার্টনার হিসেবে আছে অদ্রি এবং দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *