বিশ্বের পঞ্চম ও চীনের প্রথম নারী পর্বতারোহী হিসেবে ১৪ টি আট হাজার মিটার পর্বত আরোহণ করলেন ৪৩ বছর বয়সী লুও জিং।

গত ২৯ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ৮:৩০ মিনিটে তিব্বতে অবস্থিত ৮০২৭ মিটার উচ্চতার শিশাপাঙমা চূড়ায় আরোহণের মাধ্যমে তিনি এই কৃতিত্ব অর্জন করেন।

লুও জিং মাত্র ৬ বছর ১১ মাস ২৫ দিনের রেকর্ড সময়ে পৃথিবীর সবচেয়ে উঁচু ১৪ টি চূড়া আরোহণ করলেন। এর আগে সবচেয়ে কম সময়ে ১৪ টি চূড়ায় আরোহণের রেকর্ডটি ছিল সাউথ কোরিয়ান পর্বতারোহী কিম চ্যাং হো’র, যিনি ৭ বছর ১০ মাস ৬ দিন সময় নিয়েছিলেন।

লুও জিং অনেকটা আকস্মিকভাবেই পর্বতারোহণ শুরু করেন। ২০০৬ সালে ২০ লাখ ইউয়ান পাওনা রেখে তার স্বামী নিখোঁজ হয়ে যান। একমাত্র ছেলেকে নিয়ে লুও বিপদে পড়ে যান। দুই বছর ধরে চলা পাওনাদারদের করা মামলায় তিনি হেরে যান। অবশেষে বাড়ি বিক্রি করে তাকে দেনা শোধ করতে হয়।

মানসিকভাবে বিপর্যস্ত লুও প্রশান্তির খোঁজে চীনের পাহাড়ি অঞ্চলে ট্রেকিং শুরু করেন। ২০০৮ সালে প্রথমবারের মত তিনি ৫ হাজার মিটারের একটি চূড়ায় আরোহণ করেন। এই অভিযানই তার জীবনের গতিপথ বদলে দেয়। এখানেই তিনি হারানো মনোবল ফিরে পান ও পর্বতারোহণে আত্মনিয়োগ করেন।

পরবর্তী তিন বছর লুও জিং নিয়মিত পর্বতারোহণ করতে থাকেন। প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে ২০১১ সালে তিনি মানাসলু চূড়ায় আরোহণ করেন। এরপর থেকে প্রতিবছরই তিনি একাধিক আট হাজার মিটার চূড়ায় আরোহণ করেছেন।  এখন পর্যন্ত লিও জিং সহ মোট ৪১ জন সবগুলো আট হাজার মিটার পর্বত আরোহণ করেছে।

২০১২ সালে মাকালু; ২০১৩ সালে কাঞ্চনজঙ্ঘা, গাসেব্রাম ১ ও ২; ২০১৪ সালে ধাউলাগিরি ও কে-টু, ২০১৬ সালে অন্নপূর্ণা, এভারেস্ট ও চো ইয়ু; ২০১৭ সালে লোৎসে; ২০১৮ সালে নাঙ্গা পর্বত, ব্রডপিক আরোহণ করেন।

তথ্য সূত্র: চায়না ডেইলি

ছবি: chinaminutes.com


(Visited 1 times, 1 visits today)

Leave A Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *