[ফাইল ছবি/বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাব]


আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে ঢাকার পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স প্রাঙ্গণে চলছে পার্বত্য মেলা ২০১৬। বাংলাদেশের পার্বত্য অঞ্চলে বসবাসরত মানুষের জীবনধারা ও সংস্কৃতির নানা উপাদান নিয়ে রাজধানীর বেইলি রোডে চলছে পাঁচ দিনের এই আয়োজন। ১১ ডিসেম্বর আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে শুরু হওয়া এই মেলার আজ শেষ দিন।

পার্বত্য মেলায় ‘বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাব’ শহরবাসী অ্যাডভেঞ্চারপ্রেমী ও শিশুদের জন্য ‘অ্যাডভেঞ্চার স্কুল’ নামক একটি কার্যক্রম পরিচালনা করছে। অ্যাডভেঞ্চার স্কুলের আয়োজনে মেলা প্রাঙ্গনে প্রাপ্ত বয়স্করা জুমারিং এবং শিশুরা বেশ কয়েকটি অবস্ট্র্যাকল অতিক্রম করার সাথে সাথে বিভিন্ন সেফটি গিয়ারসের সাথে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছে।

আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, ‘শহরে বসবাসকারী মানুষদের মাঝে অ্যাডভেঞ্চার ও পাহাড়ের প্রতি আগ্রহ বৃদ্ধি করাই অ্যাডভেঞ্চার স্কুলের মূল উদ্দেশ্য। এছাড়া ছোট ছেলেমেয়েরা যেন অল্প বয়স থেকেই অ্যাডভেঞ্চার কার্যক্রমের সাথে যুক্ত হতে পারে এমনটাই প্রচেষ্টা নিয়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাব।’

পার্বত্য মেলায় আয়োজন করা অ্যাডভেঞ্চার স্কুলের কার্যক্রমে শিশুরা অনেক আগ্রহের সাথেই অংশগ্রহণ করতে দেখা যায়। অভিভাবকরাও স্বতঃস্ফূর্তভাবে তাদের সন্তানদেরকে এসব কার্যক্রমে অংশগ্রহণ করানোর জন্য নিয়ে আসছেন।

বাংলাদেশে অ্যাডভেঞ্চার ও আউটডোর একটিভিটি প্রসারের জন্য বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের ইতোমধ্যে আয়োজিত কার্যক্রমের মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামে মাউন্টেইন বাইকিং, হাফ ম্যারাথন, ক্যাম্পিংসহ বিভিন্ন কার্যক্রম। আসছে ফেব্রুয়ারিতে, ভারতের চন্ডিগড়ে ‘আন্তর্জাতিক অ্যাডভেঞ্চার ফেস্টিভালে’ বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের পক্ষ থেকে একটি দল অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে। উল্লেখ্য উক্ত ফেস্টিভালে এর পূর্বেও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের পক্ষ থেকে বেশ কয়েকজন অংশগ্রহণ করে আসছেন।

প্রতিবেদক [মুনীম চৌধুরী]


প্রাসঙ্গিক: আন্তর্জাতিক পর্বত দিবস ২০১৬

(Visited 1 times, 1 visits today)

Leave A Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *