প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করুন

আমাদের এই ছোট দেশে সুউচ্চ পাহাড়-পর্বত হয়ত নেই কিন্তু তাই বলে আমাদের বুকে আকাশ ছোঁয়ার পাহাড়সম সাহস নেই এই কথা আমাদের চরম দূর্মুখ শত্রুও বলবেনা।
হাইকিং, ট্রেকিং, রহস্যময় অভিযান ইত্যাদি আমাদের দৈনন্দিন জীবনে খুব একটা নিয়মিত ব্যাপার না হলেও আমরা মোটামুটি প্রাচীন কাল থেকেই এর সাথে সুপরিচিত। গল্প-উপন্যাসের কথা বলছি না বাস্তব অভিজ্ঞতার উপাখ্যান থেকেই বলছি। বিমল মুখার্জি, কর্নেল সুরেশ বিশ্বাস (যদিও জানামতে এঁরা কেউই ট্রেকিং এর জন্য সুপরিচিত নন তবুও বাঙ্গালির মনে রহস্যময় অভিযানের এঁদের হাত ধরেই সূচনা ) পদাঙ্ক অনুসরণ করে দেবাশীষ বিশ্বাস হয়ে মুসা ইব্রাহীম, এমএ মুহিত, নিশাত মজুমদার ওয়াসফিয়া নাজরীন পর্যন্ত থেমে থাকেনি, বরং শুরু হয়েছে এক নবজাগরণের।
এই আলোড়ন ব্যক্তি বিশেষের মাঝে থেমে না থেকে ছড়িয়ে পড়বে বাংলার প্রতিটি দামাল ছেলের সাহসী বুকে। কিন্তু, এগিয়ে চলার পাথেয় কোথায়? সুনির্দিষ্ট পথনির্দেশনা কোথায়? সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি ও বুকভরা আশা নিয়ে অপেক্ষা করি এগিয়ে চলার পাথেয়, সুনির্দিষ্ট পথনির্দেশনা নিয়ে “অদ্রি” এই আলোড়নের অগ্রগামী অভিযাত্রীর মত এগিয়ে থাকুক সবার আগে।

মোহাম্মদ ইশতিয়াক জামান
২৭/১১/২০১৬

চমৎকার উদ্যোগ । বাংলাদেশে অনলাইন-অফলাইন ব্যক্তি বা দলগত পর্যায়ে পাহাড় নিয়ে জানাশুনা-পড়াশুনার চর্চা খুব কম। সে দিক থেকে চিন্তা করলে অদ্রি একটা যুগান্তকারী উদ্যোগ , যুগ সৃষ্টিকারী ।

Ratul BD
১৮/১১/২০১৬
(Visited 1 times, 1 visits today)
উপরে