‘লাকপা রি’ অভিযানে যাচ্ছে বিএমটিসি

হিমালয় পর্বতমালার মাহালাংগুর অঞ্চলের “লাকপা রি” পর্বত শিখর অভিযানে যাচ্ছে পর্বতারোহণ ক্লাব “বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব (বিএমটিসি)”। এ উপলক্ষে গত ২৭ এপ্রিল ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে পতাকা প্রদান এবং সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড.হোসেন জিল্লুর রহমান। কুমেরু ও সুমেরু অভিযাত্রী “ইনাম আল হক” সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন। উক্ত অনুষ্ঠানে “লাকপা রি” পর্বত অভিযানে অংশগ্রহণকারী পর্বতারোহীদের হাতে জাতীয় পতাকা তুলে দেন উপস্থিত অতিথিরা।

লাকপা রি পর্বতাভিযানে নেতৃত্ব দিচ্ছেন দুবার এভারেস্ট আরোহণকারী পর্বতারোহী এম এ মুহিত। দলের অপর দুই সদস্য হলেন অভিযাত্রী বাহলুল মজনু এবং শায়লা পারভীন বিথি। দলনেতা এম.এ মুহিত জানান,  পর্বতারোহী দল আগামীকাল ২৯ এপ্রিল ২০১৮ তারিখে নেপালে উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ২ মে ২০১৮ তারিখে নেপাল-তিব্বত সীমান্তে অবস্থিত ‘ক্যারুং’ থেকে ২৫ দিন ব্যাপি অভিযান শুরু হবে।

এই অভিযানে ১৭,০৫৬ ফিট উচ্চতায় বেস ক্যাম্প এবং ২০,৮৩৩ ফিট উচ্চতায় অ্যাডভ্যান্সড বেস ক্যাম্প স্থাপন করা হবে। বেস ক্যাম্প থেকে অ্যাডভ্যান্সড বেস ক্যাম্পের দূরত্ব প্রায় ২০ কিলোমিটার হবার কারণে দুই ক্যাম্পের মাঝে একটি ইন্টারমিডিয়েট/ডিপোজিট ক্যাম্প স্থাপনের কথা জানান দলনেতা এম এ মুহিত।

এভারেস্ট পর্বত শৃঙ্গের প্রায় ৮ কিলোমিটার উত্তর-পূর্বে চায়না নিয়ন্ত্রিত তিব্বতের দিংগ্রি জেলায় “লাকপা রি” পর্বত অবস্থিত। চাইনিজ ভাষায় পর্বতটি “ক্স্যাং ডং ফেং” নামেও পরিচিত। লাকপা রি পর্বতটি আপার ইস্ট রোংবুক এবং আপার খারতা হিমবাহকে বিভক্ত করে। লাকপা রি পর্বতের চূড়া থেকে এভারেস্ট, চো য়ু, মাকালু, শিশাপাংমা এবং হিমালয় পর্বতমালার অসংখ্য পর্বতশৃঙ্গ দেখা যায়। ৭০৪৫মিটার বা ২৩,১১৩ ফিট উচ্চতার এই পর্বতকে পৃথিবীর অন্যতম উচ্চ ট্রেকিং পিক হিসেবে বিবেচনা করা হয়। বিখ্যাত পর্বতারোহী জর্জ ম্যালরি ১৯২১ সালে এভারেস্ট রেকি অভিযানের সময় প্রথমবারের মত এই পর্বত শৃঙ্গ আরোহণ করেন।

“লাকপা রি” বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের ৩০তম পর্বত অভিযান হতে যাচ্ছে। অভিযানটিকে যৌথ ভাবে আর্থিক পৃষ্ঠপোষকতা প্রদান করছে প্যারাগন এগ্রো লিমিটেড, আরলা ফুডস বাংলাদেশ লিমিটেড, এমকে এন্টারপ্রাইজ লিমিটেড ও আজিম গ্রুপ।

(Visited 1 times, 1 visits today)

মন্তব্য করুন

*Please Be Cool About Captcha. It's Fun! :)