ফুটপাথে হিমালয়

ফুটপাথে হিমালয়

ছবি [মাসুদ আনন্দ]


গত ২৫ নভেম্বর বিকালে ঢাকার সোহরোওয়ার্দী উদ্যানের পাশের ফুটপাথে অনুষ্ঠিত হয়ে গেল ‘ছবিতে হিমালয়’ শীর্ষক এক ব্যাতিক্রমধর্মী আলোকচিত্র প্রদর্শনী। কয়েকজন পাহাড়প্রেমীর ব্যক্তিগত উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীটিতে সম্পূর্ণ অনাড়ম্বরভাবে হিমালয়কে সাধারণ মানুষদের কাছে তুলে ধরার ব্যবস্থা করা হয়।

দর্শনার্থী

প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে পর্বতারোহী মীর শামছুল আলম বাবু ও বিশেষ অতিথি হিসেবে জামান রাহাত খান উপস্থিত ছিলেন।

পাকিস্তানের কারাকোরাম পর্বতশ্রেণীর কে-টু বেইজ ক্যাম্পসহ ভারতের লাদাখ, স্পিতি ও নেপাল হিমালয়ের অন্নপূর্ণা অঞ্চলের বেশ কিছু আলোকচিত্র প্রদর্শন করা হয় এই প্রদর্শনীতে। যেখানে একাধারে হিমালয়ের রুক্ষতা, সবুজে ছাওয়া সজীবতা ও শ্বেতশুভ্র তুষারে ঢাকা পৃথিবীর সবচেয়ে উঁচু এই পর্বতামালাকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

এমন একটি প্রদর্শনী আয়োজনের পেছনের কারণ সম্পর্কে আয়োজকরা জানান, ‘পাহাড়ে গিয়ে অভিযাত্রীদের যেই অনুভূতি ও উপলব্ধিগুলো হয় সেগুলো যেন অভিযাত্রীরা নিঃসংকোচে প্রকাশ করতে পারেন সেটার একটি মডেল স্থাপন করা এই আয়োজনের অন্যতম একটি কারণ। নামিদামী কোন গ্যালারী ভাড়া না নিয়ে, টাকা খরচ করে ছবি বাঁধাই না করে, আলোকসজ্জার ব্যবস্থা না করেও সেটা সাধারণের কাছে পৌঁছানো যায়। সাধারণের মধ্যে যাদের পাহাড়-পর্বত ও হিমালয় নিয়ে অনেক জিজ্ঞাসা, আগ্রহ এবং স্বপ্ন আছে তাদের কাছে এই বার্তাটি পৌঁছে দেওয়া, যে হিমালয়ে যাওয়া, খুব কাছ থেকে একে উপলব্ধি করা খুব কঠিন কোন ব্যাপার নয়।’

 

(Visited 1 times, 1 visits today)

মন্তব্য করুন

*Please Be Cool About Captcha. It's Fun! :)