ঢাকায় ব্যানফ চলচ্চিত্র উৎসব


কানাডার ব্যানফ সেন্টার আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ‘ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল’ বিশ্বের নানা দেশ ঘুরে দুই বছর পর আবারও বাংলাদেশে আসছে। আগামীকাল ০৪ মে, শুক্রবার ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে ৭ম বারের মত ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে পর্বত বিষয়ক এই চলচ্চিত্র উৎসব।

এবারের প্রতিযোগীতায় প্রথম পুরষ্কার পাওয়া চলচ্চিত্রটি হচ্ছে কোরিয়া থেকে অংশ নেয়া চলচ্চিত্র ‘বিকামিং হু আই ওয়াজ’। চলচ্চিত্রটি আবর্তিত হয়েছে লাদাখে জন্ম নেয়া ১০ বছর বয়সী বালক পদ্মা আংদুকে ঘিরে। যেখানে অনেকেই বিশ্বাস করেন তিব্বতীয় লামার পূর্ণজন্ম হিসেবেই পদ্মার জন্ম হয়েছে। লাদাখের রুক্ষ অথচ সুন্দর প্রকৃতির মাঝে একটি গোষ্ঠীর কষ্টকর জীবনযাত্রা, রাজনৈতিক, ধার্মীয়, সামাজিক ও অর্থনৈতিক দৃশ্যপট ফুটিয়ে তোলা হয়েছে। পাহাড়ে বাস করা এই জাতির মানবিকতা ও বিস্ময়কর বালকের স্বভাবসুলভ নিঃপাপ সরলতা দর্শকদের অবশ্যই মুগ্ধ করবে।

এছাড়া ক্লাইম্বিং ক্যাটাগরীতে পুরষ্কার পেয়েছে জেন র‍্যানডাল পরিচালিত চলচ্চিত্র ‘সাইকো ভার্টিকাল’। ব্রিটিশ পর্বতারোহী  অ্যান্ডি ক্রিক প্যাট্রিকের উপর এই চলচ্চিত্রটি নির্মান করা হয়েছে। ইয়োশেমাইট উপত্যাকার এল ক্যাপিটানে ১৮ দিন ব্যাপী তার একক আরোহণ অভিযানকে ঘিরেই চলচ্চিত্রটি আবর্তিত হয়েছে। এখানে একজন পর্বতারোহীর পর্বতের প্রতি সীমাহীন আকর্ষনের সাথে একজন বাবা হিসেবে কর্তব্যের দ্বন্দ দেখানো হয়েছে।

১৯৭৬ সাল থেকে পৃথিবীর প্রায় ৩০৫টি শহরে এই চলচ্চিত্র উৎসবটি প্রদর্শিত হয়। প্রতিবারের মত এবারও এই আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় থাকছে ‘কেওক্রাডং বাংলাদেশ’। আয়োজনটি বিকেল সাড়ে ৩ টা থেকে শুরু হয়ে চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

(Visited 1 times, 1 visits today)

মন্তব্য করুন

*Please Be Cool About Captcha. It's Fun! :)