অনুষ্ঠিত হয়ে গেল ইন্দো-বাংলা যৌথ কর্মশালা

[ ছবি: আরিফ নেওয়াজ ] 


গত ৯ থেকে ১১ই নভেম্বর চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ‘ভার্টিকাল ড্রিমার্সে’র আয়োজনে অনুষ্টিত হয়ে গেল ক্লাইম্বিং ও মাউন্টেইন মেডিসিনের উপর ইন্দো-বাংলা যৌথ কর্মশালা। কর্মশালাটি পরিচালনা করেন ভারতের দুজন পর্বতারোহী ও ইন্ডিয়ান মাউন্টেইনিয়ারিং ফাউন্ডেশন, আইএমএফ এর প্রতিনিধি তাপস পাল এবং অভিষেক দাস।

তিন দিনের কর্মশালাটি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হয়। কর্মশালার প্রথম দিন চট্টগ্রাম ইন্সটিটিউট অফ ভিজুয়াল আর্টসে প্রশিক্ষণার্থীদের ওয়াইল্ডারনেস ফার্স্ট এইডের উপর লেকচার দেয়া হয়। সেই সাথে প্রশিক্ষক তাপস পাল তার সাতোপান্থ অভিযান ও অভিষেক দাস তার মাউন্ট ত্রিশূল অভিযানের উপর প্রেজেন্টেশন দেখান। সেই সাথে আইএমএফের ফিল্ম স্ক্রিনিংও অনুষ্ঠিত হয়।

কর্মশালার দ্বিতীয় ও তৃতীয় দিন চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত একটি পাহাড়ে ক্লাইম্বিং ও মাউন্টেইন মেডিসিন বিষয়ে তত্ত্বীয় ও ব্যবহারিক ক্লাসগুলো অনুষ্ঠিত হয়। এখানে র‍্যাপলিং, জুমারিং, বেসিক রোপ নট, ক্রেভাস ক্রসিং, ড্রাউনিং রেস্কিউয়ের বিভিন্ন পদ্ধতি প্রশিক্ষণার্থীদের শেখানো হয়।

এছাড়া সিপিআর, স্প্লিন্টিং, ওয়েদার, সারভাইভালের বিভিন্ন পদ্ধতির উপর তত্ত্বীয় আলোচনা করা হয়। সারভাইভাল ইন জঙ্গল প্রশিক্ষণের অংশ হিসেবে প্রশিক্ষণার্থীরা একরাত জঙ্গলে কাটান। সেখানে তাদের জিপ লাইনিংও শেখানো হয়।

ভারত থেকে দুজন সহ মোট ১৭ জন প্রশিক্ষণার্থী এই কর্মশালায় অংশ গ্রহণ করেন। কর্মশালা শেষে অংশগ্রহনকারী সকলকে ভার্টিকাল ড্রিমার্সের পক্ষ থেকে মানপত্র দেয়া হয়।

(Visited 1 times, 1 visits today)

মন্তব্য করুন

*Please Be Cool About Captcha. It's Fun! :)